Personal Blog of

Minhazul Asif

Personal Blog of

Minhazul Asif

পার্ট টাইম ইনকাম অপরচুনিটি : অনলাইন ইনভেস্টমেন্ট স্ক্যাম

ধরুন বাংলাদেশি কেও আপনাকে ইনবক্সে অথবা হোয়াটসঅ্যাপ এ মেসেজ দিয়ে বললো, “আপনার জব কিংবা বর্তমান কাজের পাশাপাশি অল্প কিছু সময় দিয়ে ছোট কিছু কাজ করলে প্রতিদিন/সপ্তাহে ২০০০-৩০০০ টাকা ইনকাম করতে পারেন, কাজ জানার প্রয়োজন নেই, যা লাগবে শিখিয়ে নেয়া হবে।” 

আপনি কি ভাববেন? ভালোই তো …. হাতে যথেষ্ট সময় থাকেই, মন্দ কি যদি এক্সট্রা কিছু ইনকাম করা যায়। রাজি হয়ে গেলেন। 

সহজ কিছু কাজ করে টাকা ইনকাম এর টোপ:
————————

প্রথমেই আপনাকে কয়েকটি ইউটুব ভিডিও এর লিংক এ ক্লিক করে ভিডিও গুলো লাইক করার মতো কিছু সিম্পল কাজ করতে বলা হলো, কাজের স্ক্রিনশট পাঠিয়ে দেয়ার সাথে সাথে ২০০ টাকা পেমেন্ট ও চলে এলো আপনার বিকাশ এ। এভাবে ছোট ছোট আরো ৫টি কাজ দেয়া হলো, আপনি সময়মতো করলেন, কয়েকদিনের মধ্যে আপনি ৪০০০-৫০০০ টাকা ইনকাম করে ফেললেন। কোনো ইনভেস্ট ছাড়া, ছোট কিছু কাজ সময়মতো করে ভালোই তো ইনকাম। 

 


এভাবে স্টেপ ৬ এ যাওয়ার পর, আপনাকে ৩টি অপসন দেয়া হলো। এবার এলো ইনভেস্টমেন্ট অপসন, ১০০০ টাকা ইনভেস্ট করলে (আপনি পাবেন কমিশন সহ ১২০০ টাকা), ৩০০০ টাকা ইনভেস্ট করলে (আপনি পাবেন কমিশন সহ ৩৬০০ টাকা), ৫০০০ টাকা ইনভেস্ট করলে (আপনি পাবেন কমিশন সহ ৬০০০ টাকা), স্বভাবতই আপনি বড় এমাউন্ট এর রিস্ক নিতে চাইবেন না, আপনি ১০০০ টাকা ইনভেস্ট করলেন। বিনিময়ে আসলেই আপনি ১২০০ টাকা পেলেন।

 


এভাবে স্টেপ/ ladder বাড়তে থাকলো, আপনাকে আবার ৪ টি অপসন দেয়া হলো, ৩০০০, ৫০০০, ৭০০০, ১০,০০০ টাকা ইনভেস্টমেন্ট। প্রতিবার ইনভেস্টমেন্ট এর পর আপনার যাতে সন্দেহ না হয় কিছু ছোট ছোট কাজ দেয়া হলো, যেই কাজ গুলো আদতে কোনো ভ্যালু তৈরী করে না একটা কোম্পানি এর গ্রোথ এর জন্য। যাইহোক আপনি নিশ্চই ইনভেস্ট করবেন যেহেতু আপনি পূর্বের  ইনভেস্টমেন্ট এর টাকা কমিশন সহ রিটার্ন পেয়েছেন। তো এভাবে ২৩ নম্বর স্টেপ পর্যন্ত গেলেন। ৭,০০০ টাকা ইনভেস্ট করে ৮৪০০ টাকা রিটার্ন পেলেন। 

 


ইনভেস্টমেন্ট স্টেপ:
————————

এবার ২৪ নম্বর স্টেপ এ শুরু হলো আসল খেলা, টেলিগ্রাম এ গ্রুপ একটিভিটি, অনেকটা বাইনান্স ট্রেডিং এর মতো একটি ওয়েবসাইট তৈরী করে প্রায় ১০০+ মেম্বার মিলে একসাথে কাজ করা। ছোট ছোট গ্রুপ করে দেওয়া হয় যেখানে ১ জন ইন্সট্রাক্টর ও থাকেন। এবার মিনিমাম ১৫,০০০ টাকা ইনভেস্ট করতে হবে। স্বভাবতই আপনার মনে ভালো রকম সংশয় তৈরী হবে, এত টাকা ইনভেস্ট করতে হবে। যদি ফেরৎ না পান, তবে স্ক্যাম চক্র আপনার সাইকোলজি বোঝে। তাই তারা এবার আপনাকে প্রায় ১০০ জনের গ্রুপ এ যুক্ত করলো, যেই গ্রুপ এ আপনার মতো সবাই ১৫,০০০ টাকা ইনভেস্ট করতে কোনো রকম চিন্তা ভাবনা ছাড়াই আগ্রহী। 

আপনার খুব বেশি টেনশন হলে মেম্বারদের আলাদা করে ইনবক্স করলে সকলেই বললো “তিনি এই প্লাটফর্ম এ গত ৬ মাস কিংবা ১ বছর ধরে আছেন”, একেকজন ১০-১২ লক্ষ টাকা ইনকাম করে ফেলেছেন, কেও বা গাড়ি কিনে ফেলেছেন।  আপনি নিশ্চিন্তে ১৫ হাজার টাকা ইনভেস্ট করে ফেললেন। আসলে গ্রুপ এর প্রতিটি মেম্বার ছিল স্ক্যামারদের প্রশিক্ষিত সাজানো মেম্বার। 

 


যাইহোক আপনাকে কাজ দেওয়া হলো binance এর মতো সাজানো ওয়েবসাইট এ যেখানে ট্রেডিং করার অপসন রয়েছে, সিগন্যাল দেখা যাচ্ছে, ইনস্ট্যান্ট buy sell এর অপসন রয়েছে। স্বভাবতই ক্রিপ্টো, ট্রেড নিয়ে যারা কাজ করেন না তাদের জন্য এ এক অন্য জগৎ, কাজ হলো আপনাকে USDT Buy করতে হবে, নিদৃষ্ট একটা রেট পেলে Coin Buy করতে হবে, আবার Current মার্কেট এ সেল দিতে হবে। আপনার Wallet এ জমা হচ্ছে টাকা। আপনি নিজেই দেখছেন। এবার ৩৫,০০০ টাকা মিনিমাম ইনভেস্ট করতে বলা হলো। গ্রুপ এর সকল মেম্বার রাজি, সবাই ইনভেস্ট এর জন্য রেডি। আপনাকে ম্যানুপুলেট করলো এমন ভাবে, আপনি চিন্তা করার ও সময় পেলেন না। কারণ ইনভেস্ট এর সময় লিমিটেড, ওই সময়ের পর ইনভেস্ট করলে আগের ইনভেস্ট করা টাকা ও তুলতে পারবেন না। আপনি ঘোরের মধ্যে ইনভেস্ট করে ফেললেন। আপনার টোটাল ৫০,০০০ টাকা ইনভেস্ট করার পর, এবার টাকা উঠানোর পালা। 

​​জমাকৃত টাকা উঠানো: 

—————————–

wallet এ ৫০ হাজার টাকা + কমিশন জমা হয়েছে। কিন্তু টাকা উইথড্র করতে গেলে আপনি দেখছেন লক করা। আপনি টাকা উঠানোর জন্য রিপ্রেসেন্টেটিভকে নক করলেন। তিনি এবার বললেন টাকা উঠতে গেলে আরো ৭৮ হাজার টাকা জমা দিতে হবে। তাহলে সম্পূর্ণ টাকা কমিশন সহ বিকাশ এ নিতে পারবেন। এবার আপনি থমকে গেলেন। সন্দেহ হলো অনেকটা। কিন্তু আটকে গেলেন। কারণ গ্রুপ এর সবাই কে এই ৭৮ হাজার টাকা করে জমা দিতে হবে। একজন যদি জমা না দেয়, তাহলে গ্রুপ এর কেও টাকা উইথড্র করতে পারবে না। গ্রুপ এর সব মেম্বার আপনাকে প্রেসার দেয়া শুরু করলো, আপনার একার জন্য তো সবার এত টাকা লস হতে পারে না, গ্রুপ এর অনেক মেম্বার মিলে এবার আপনাকে ম্যানুপুলেট করতে লাগলো, অনেকেই বললো তারা ধার করে টাকা জমা দিয়েছেন। পরিবারের সবার বাধা উপেক্ষা করে …. ৭৮ হাজার টাকাও জমা দিলেন। এবার এই স্ক্যাম এর দুবাই এ অবস্থিত হেড ও আপনার সাথে যুক্ত হলো। আল্লাহ এর নামে শপথ করে তিনি বলছেন এটাই আপনার শেষ ইনভেস্টমেন্ট। এবার ১ লক্ষ ৬৬ হাজার টাকা জমা দিতে হবে। আপনার সময় ও কিন্তু কয়েক ঘন্টার মধ্যে সীমাবদ্ধ। অবশেষে আপনার বোধোদয় হলো। আপনি আর এগুলেন না।

 


তারপর আপনাকে টেলিগ্রাম গ্রুপ থেকে ব্যান করা হলো। প্রায় ১ লক্ষ্য ৩০ হাজার টাকা ইনভেস্ট করে একটি টাকাও ফেরত পেলেন না। এবার হোয়াটসঅ্যাপ আপনাকে নক করা প্রথম বাংলাদেশির নম্বর চেক করতে গিয়ে দেখেন হোয়াটসঅ্যাপ এ তার নম্বর দেখা যায় না, কারণ Google Voice Number অথবা TextNow দিয়ে একাউন্ট ভেরিফাই করা। একদম প্রথমে দেওয়া তাদের ফেইসবুক পেজ এ গিয়ে একটা নম্বর পেলেন, যে নম্বর দেয়া তাও বন্ধ।  পেজ এ দেয়া এড্রেস এ তল্লাশি করে দেখেন, আসলে ওই এড্রেস এর কোনো অস্তিত্ব-ই  নেই। 

 


…… আছে শুধু টেলিগ্রাম এ কমিউনিকেশন এর কিছু স্ন্যাপ…. 

আর এক রাশ হতাশা …… 

যার সাথে ঘটনাটি ঘটেছে, আমি উনাকে জিজ্ঞাসা করলাম “তোমার কি একবার মনে হয়নি এরা স্ক্যাম করছে তোমার সাথে?)”, উনার উত্তর ছিল “ভাই এত দ্রুত ঘটনাগুলো ঘটেছে যে চিন্তা করার সময়টুকুই পাইনি, আর তাদের ম্যানুপুলেশন ও কমিউনিকেশন পাওয়ার এতো দক্ষ ও তাদের গ্রুপ মেম্বাররা এত ভালোভাবে প্রশিক্ষিত ছিল যে, মনে হচ্ছিলো সব কিছু ঠিক ঠাক হচ্ছে, আমি সঠিক পথেই এগুচ্ছি। পুরো সময়টা একটা ঘোরের মধ্য দিয়ে গেছে।”

পুরো ঘটনাটি ঘটেছে আমার খুব কাছের এক মানুষ এর সাথে, যিনি গত এক দশক ধরে টেকনোলজি নিয়ে কাজ করছেন। তার মতো একজন tech savvy মানুষের যদি এই অবস্থা হয়, তাহলে একজন সাধারন মানুষ এর অবস্থা কি হতে পারে ভেবে দেখেন। 

অনলাইন ইনভেস্টমেন্ট রিলেটেড স্ক্যাম থেকে দূরে থাকুন। নতুন অবস্থায় আপনি যদি অনলাইন জগতে এসে থাকেন, মনে রাখবেন “আপনি কাজ করবেন, আপনি টাকা পাবেন, আপনাকে কেন ইনভেস্ট করতে হবে?” 

(বি:দ্র: অনলাইন এ Affiliate Marketing, Blogging, Dropshipping সহ অনেক ক্যাটাগরির কাজ এ ইনভেস্ট করতে হয়, তবে সেটা নিজের বিজনেস এর জন্য, অন্য কোথাও নয়।)   

ফ্রিল্যান্সিং রিলেটেড গ্রুপ গুলোতে আমাদের প্রতিদিন এমন অসংখ্য অনলাইন ইনভেস্টমেন্ট রিলেটেড স্ক্যাম পোস্ট ডিক্লাইন করতে হয়, অজস্র স্ক্যাম কমেন্ট ডিলিট করতে হয়, অনেককে ব্যান করতে হয়, তারপর ও থামছেনা তাদের দৌরাত্ম। 

Share on -

Related Articles

minhazul asif

আমি মিনহাজুল আসিফ,

Entrepreneur, Instructor, Web Developer, Freelancer & Cyber Sucurity Expert.

নিজের আইডিয়া গুলো সবার সাথে শেয়ার করার জন্য এই ব্লগ ওয়েবসাইট তৈরী করা। আশা করি আমার ব্লগ পড়ে অনেকেই উপকৃত হবে।

ক্যাটাগরি সমূহ: