Instagram marketing tips | Expectation অনুযায়ী business grow করছে না ?

Instagram marketing tips
🧿🧿 অনলাইন বিজনেস আছে কিন্তু, Expectation অনুযায়ী business grow করছে না ? অথবা মন মতো সেল হচ্ছে না ?
আপনার অনলাইন business কে আরো প্রসারিত করতে চান ?
 
🧿🧿 শুধু ফেইসবুক প্লাটফর্ম ট্রাই না করে আসুন আজ-ই ইনস্টাগ্রাম ট্রাই করুন | আমি খুব সহজে ১৫ টি পয়েন্ট এর মাধ্যমে ইনস্টাগ্রাম প্রোফাইল খোলা থেকে আদ্যোপান্ত সব বলার চেষ্টা করেছি ।
 
🧿🧿 আমাদের অনেকেই মনে করি, ইনস্টাগ্রাম শুধু মাত্র সেলেব্রেটি দের জন্য, আসলে তা নয়। ইনস্টাগ্রাম যেকোনো প্রোডাক্ট / সার্ভিস সেল করার জন্য ফেইসবুক থেকে এফেক্টিভ একটা মার্কেটিং প্লাটফর্ম।
e-Market এর 2019 সালের গবেষণা অনুসারে, 2021 সালের মধ্যে 87.37% ব্যবসায়ের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকবে বলে প্রেডিক্ট করছে । তো আমরা কেন বসে থাকবো ?
 
🎯🎯আসুন জেনে নেই কিভাবে স্টার্ট করা যাবে ?
————————————————–
১. মোবাইল এ অথবা ডেস্কটপ এ ইনস্টাগ্রাম app টি ডাউনলোড করে ফেলুন ।
 
২. একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট তৈরি করুন এবং একটি ইনস্টাগ্রাম প্রোফাইল ফটো বেছে নিন । যদি বিসনেস প্রোফাইল থাকে বিসনেস লোগো আপলোড করুন ।
 
৩. আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল সম্পূর্ণ করুন আর অবশ্যই আপনার ওয়েবসাইট যদি থাকে সেটা দিতে ভুলবেন না, যদি না থাকে ফেইসবুক পেজ বা গ্রুপ এর লিংক দিতে পারেন ।
 
৪. আপনার বেসিক ইনস্টাগ্রাম প্রোফাইলটিকে Business Profile এ কনভার্ট করুন ।
ইনস্টাগ্রামে একটি Business Profile আপনাকে আপনার ব্র্যান্ডটিকে পরিচালনা ও বাড়ানোর জন্য আরও অনেক Tools দিবে, যা আপনি পার্সোনাল প্রোফাইল এ পাবেন না |
ইনস্টাগ্রামে এ ফেইসবুক এর মতো পেজ হয় না, তাই পার্সোনাল প্রোফাইল কে সেটিংস থেকে Business Profile এ কনভার্ট করে নিন। (Settings > Account > Switch to Professional Account)
 
৫. এখন প্রোফাইল টি আপনার বিজনেস এর উপযুক্ত করে সাজান সময় নিয়ে, আপনার সাথে যোগাযোগ এর জন্য ফোন নম্বর, ইমেল এবং লোকেশন অ্যাড করুন ।
আপনার ব্যবসায়ের প্রোডাক্ট বা সার্ভিস ক্যাটাগরি সিলেক্ট করুন ।
 
৬. এখন ইনস্টাগ্রাম সেটিংস থেকে আপনার ফেইসবুক পেজ কে লিক করে দিন ইনস্টাগ্রাম একাউন্ট এর সাথে, এতে আপনি ইনস্টাগ্রাম এ কিছু পোস্ট করলে ফেইসবুক পেজ ও দেখা যাবে, এছাড়া আপনি ইনস্টাগ্রাম এর মেসেজ গুলো ফেইসবুক পেজ এর ইনবক্স দিয়ে reply করতে পারবেন।
 
৭. আপনার ইনস্টাগ্রাম ফিডে আপনার প্রোডাক্ট/সার্ভিস রিলেটেড ফটো এবং ভিডিও পোস্ট করুন । ভিডিও অবশ্যই ৬০ সেকেন্ড এর কম হতে হবে । ভিডিও আপনার প্রোফাইল এর REACH অনেক বাড়িয়ে দিবে ।
অন্তত ২০-৩০ টি পোস্ট করে রাখুন । যাতে যখন ফলোয়ার্স আসবে তারা যেন খালি প্রোফাইল না দেখে ।
 
৮. ইনস্টাগ্রাম প্রোফাইল টি এখন এখনো আপনার কোনো ফলোয়ার নাই, এখন কাজ হচ্ছে ফলোয়ার বাড়ানো ।
 
🍥 প্রথমে, আপনার ফোন কন্টাক্টস আর ফেইসবুক কন্টাক্টস দের ফলো করুন, যেহেতু তারা আপনার পরিচিত তারা ফলো ব্যাক করবে ।
 
🍥 দ্বিতীয়ত, এই বার আপনি ইনস্টাগ্রাম এর সার্চ এ আপনার প্রোডাক্ট/ সার্ভিস রিলেটেড হ্যাশ ট্যাগ (#) দিয়ে সার্চ করে, রিলেটেড পিপল দের ফলো করুন, ৩০% ফলো ব্যাক পাবেন শিওর, যদি ফলো ব্যাক না করলে তাহলে তাদের Unfollow করে দিন ।
 
🍥 তৃতীয়ত, আপনার কম্পিটিটর কে খুঁজে বের করুন, যেমন আমার ইনস্টিটিউট (CodemanBD Education), আমি ওয়েব ডেভেলপমেন্ট এর উপর কোর্স করাই, আমার সেক্টর এর কম্পিটিটরস দের নাম আমি অবশ্যই জানি, তাদের ইনস্টাগ্রাম প্রোফাইল এ ঢুকে তাদের followers দের follow করুন, কারণ তাদের ইন্টারেস্ট ও অবশ্যই ওয়েব ডেভেলপমেন্ট এর উপর কোর্স করা নিয়ে, তাই তারাই আমার প্রকৃত কাস্টমার হবেই হবে 🙂
 
এই ৩ ভাবে আপনি অনেক দ্রুত followers পেয়ে যাবেন। কিন্তু আমরা followers পেতে অনেক তাড়াহুড়া করি যেটা ঠিক না, অনেক বেশি ফলো করতে গেলে ইনস্টাগ্রাম ভাববে আপনি স্প্যাম করছেন। ভয় নেই আমি বলে দিচ্ছি, প্রতিদিন ৫০ জন কে ফলো করুন, এভাবে ৭ দিন যাওয়ার পর আপনি ১০০ করে ফলো করুন প্রতিদিন। এক মাস পর ইনস্টাগ্রাম আপনাকে যতক্ষণ ফলো করতে দিচ্ছে ততক্ষন ফলো করতে থাকুন ।
 
খুব বেশি ফলো করতে থাকলে আপনার প্রোফাইল এর REACH কমে যাবে । যারা ফলো ব্যাক করবে না, কিছু দিন পর তাদের unfollow করে দিন ।
 
৯. ইনস্টাগ্রাম এ আপনার নতুন প্রোডাক্ট/ সার্ভিস এর স্টোরি তৈরী করুন, আর আপনার রিসেন্ট প্রোডাক্ট কে highlight করে রাখুন ।
 
১০. সপ্তাহে অন্তত একটা লাইভ ইভেন্ট করুন, যেটা আপনার সব ফলোয়ার এর নোটিফিকেশন বক্স এ চলে যাবে, মনে রাখবেন, লাইভ ইভেন্ট / ভিডিও এর REACH অনেক বেশে হয় সাধারণ পোস্ট / ভিডিও থেকে ।
 
১১. ভিডিও রেকর্ড এর জন্য ইনস্টাগ্রাম টিভি (IGTV) এবং Instagram Reels ব্যবহার করুন।
 
🍥 IGTV সাধারণত বড় ভিডিও এর জন্য, আপনাকে মোবাইলের মাধ্যমে 15 মিনিট এবং PC এর মাদ্ধমে 60 মিনিটের ভিডিও আপলোড করতে দেয়।
 
🍥 Instagram Reels সাধারণত 15 সেকেন্ডের মাল্টি-ক্লিপ আপলোড করতে পারবেন, TikTok এর ভিডিও এর মতো ।
 
১২. প্রতিদিন ই আপনার প্রোডাক্ট রিলেটেড কিছু না কিছু পোস্ট করুন । সব সময় প্রোডাক্ট / সার্ভিস পোস্ট করতে হবে এমন না, আসুন উদহারণ দেই, ধরুন আপনি cotton এর কামিজ sell করেন অনলাইন এ, আপনার কটন এর কামিজ গুলো প্রোডাক্ট হিসাবে upload দিলেন/ পোস্ট করলেন আজকে, কাল same প্রোডাক্ট আপলোড না দিয়ে, ইনফোরমেটিভ কিছু পোস্ট করুন, যেমন কেন আপনার কটন এর কামিজ এই গরমের জন্য উপকারী? কেন সিল্ক থেকে কটন কামিজ বেটার। .. bla..bla..bla
 
এতে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল এ প্রোডাক্ট না কিনলেও কিছু ভালো ফলোয়ার পাবেন, যারা প্রতিদিন আপনার পোস্ট পড়ার জন্য অপেক্ষা করবে, একদিন পোস্ট পড়তে পড়তে তারা আপনার প্রোডাক্ট / সার্ভিস টি কিনবেই, কারণ ততদিন এ আপনি তাদের মনে একটা ব্র্যান্ড ভ্যালু তৈরি করে ফেলেছেন, তারা আপনার কথা trust করে এবং আপনার থেকে শুনতে চায় ।
 
১৩. এভাবে প্রতিদিন আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল এ রেগুলার পোস্ট করুন । প্রতিদিন ফলোয়ার বাড়ান, স্টোরি এবং highlight তৈরী করুন, সপ্তাহে লাইভ এ কিছু প্রোডাক্ট show করুন অথবা লাইভ এ প্রোডাক্ট সেল করতে লজ্জা লাগলে, লাইভ এ এসে গল্প করুন। .. ইনফোরমেটিভ কিছু শেয়ার করুন।
আস্তে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল এর REACH বাড়তে থাকবে ।
 
১৪. আর অবশ্যই ইনস্টাগ্রাম এর ইনসাইট অপসন থেকে, প্রতি সপ্তাহে আপনার REACH, Interaction এবং ফলোয়ার increament কত পার্সেন্ট বাড়লো তা দেখতে ভুলবেন না। এতে আপনি আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল এ কাজ করতে অনুপ্রেরণা পাবেন । কারণ প্রতিদিন এ এই গ্রাফ টা আপনার উপরের দিকে যেতে থাকবে 🙂
 
১৫. আরেকটা জিনিস বলতে ভুলে গিয়েছে, কখনোই অনেক দিন এর জন্য ইনস্টাগ্রাম প্রোফাইল এ inactive থাকবে না, কারণ তাহলে ইন্সটা প্রোফাইল এর REACH এর গ্রাফ Downward এ যাবে মানে REACH অনেক কমে যাবে, যেটা বাড়াতে আপনাকে বেশ বেগ পেতে হবে । তাই অন্তত প্রতিদিন কিছু না কিছু পোস্ট করুন ।
 
🍥🍥 আজকে এই পর্যন্তই, যদি লিখাটা পরে অনেকের সাহায্য হয়, তাহলে আমি আরেকদিন অবশ্যই Instagram Shop, শপিং ট্যাগ, Bio তে স্পেশাল ফন্টস, Buying Keywords, Trendy Hashtags Research, Scheduling Instagram Posts, ইন্সটা Photo Collage ট্রিকস, Insta Feed Grid Photos, কাস্টমার কমিউনিকেশন & অটো Reply সেটআপ করা, IGTV এবং Instagram Reels কিভাবে use করতে হয়। ….. এই সব নিয়ে বিস্তারিত কথা বলবো ।
 
ধন্যবাদ সবাই কে ।
 
Minhazul Asif
Founder & CEO, CodemanBD Education
Instructor, Web Development, Digital & Affiliate Marketing

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share on -

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on pinterest

Related Articles