Personal Blog of

Minhazul Asif

Personal Blog of

Minhazul Asif

ইকমার্স প্লাটফর্ম এর জন্য কেন শপিফাই বেছে নিবেন?

কেন শপিফাই বেছে নিবেন?

শপিফাই হচ্ছে একটি Self হোস্টেড ই-কমার্স ওয়েবসাইট বিল্ডার যেটা ব্যবহার করে আপনি খুব সহজে আপনার ই-কমার্স ব্যবসা শুরু করতে পারবেন অথবা ক্লায়েন্টদের জন্য অনলাইন শপ তৈরি করে দিতে পারবেন। এই প্লাটফর্মটি ব্যবহার করলে আপনি অতি সহজে আপনার একটি অনলাইন শপের জন্য ওয়েবসাইট তৈরি করতে পারবেন, প্রডাক্ট আপলোড করতে পারবেন, Payment Gateway খুব সহজে সেটআপ করে ই-কমার্স ওয়েবসাইট থেকে পেমেন্ট নিতে পারবেন। এছাড়াও আপনার অনলাইন শপ এর প্রোডাক্ট গুলোর ইনভেন্টরি ম্যানেজমেন্ট সহজেই করতে পারবেন। 

আপনি চাইলে শপিফাই এর মাধ্যমে ড্রপ শিপিং ব্যবসাও করতে পারেন,  কারণ শপিফাই প্লাটফর্মে খুব সহজেই আপনি Aliexpress, Ebay, Amazon  থেকে প্রোডাক্ট ইমপোর্ট এবং  অর্ডার ফুলফিলমেন্ট করতে পারবেন।

 

Shopify কাদের জন্য best?

 

Shopify ই-কমার্স ব্যবসার জন্য একটি best ওয়েবস্টোর, যার জন্য ন্যূনতম কনফিগারেশন প্রয়োজন। Shopify-এ একক product and bulk product আপলোড করা/  অথবা প্রোডাক্ট ইমপোর্ট করা খুবই সহজ। যারা physical  বা ডিজিটাল product  বিক্রি করে তারা উভয়ই Shopify ব্যবহার করতে পারে। যদি আপনার store এ  প্রডাক্ট ভেরিয়েশন থাকে তাহলে Shopify হল একটি চমৎকার বিকল্প। এছাড়া ওয়েবসাইট ডিজাইন করার জন্য শপিফাই প্রচুর পরিমাণে Theme রয়েছে এবং বিভিন্ন পেইজ বিল্ডার রয়েছে।

সংক্ষেপে, Shopify বিভিন্ন business জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম এবং এটি অবিশ্বাস্যভাবে Multifunctional. নতুনরা এবং অভিজ্ঞ বিক্রেতারা একইভাবে Shopify এর সুবিধা গুলো পেতে পারেন। অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় Shopify ব্যবহার করার কিছু অনন্য সুবিধা রয়েছে যার মধ্যে রয়েছে:

 

দ্রুত, সহজ সেট-আপ

 

যদি আপনি অনলাইনে প্রোডাক্ট বিক্রি করার জন্য নিজের বিজনেস দ্রুত সেটআপ করতে চান তাহলে ওয়েবসাইট তৈরীর জন্য Shopify সেরা প্ল্যাটফর্ম গুলোর মধ্যে একটি। একটি Shopify স্টোর সেট আপ করার জন্য আপনার অনেক বেশি দক্ষতার প্রয়োজন হয় না এবং সমস্ত সফ্টওয়্যার সরাসরি প্ল্যাটফর্মে অফার করা হয়।  অর্থাৎ বিভিন্ন ফাংশনালিটি এড করার জন্য শপিফাই অ্যাপ গুলো আপনাকে সাহায্য করবে। ইউজার ইন্টারফেসটি খুবই user friendly,  এছাড়াও আপনার কাস্টম ডোমেইন সেটআপ করা এবং ওয়েবসাইটে স্টোর ম্যানেজার এর মাধ্যমে অর্ডার ম্যানেজমেন্ট,  স্টাফ ম্যানেজমেন্ট খুবই সহজ।

 

ইন্টিগ্রেশন অপশন

 

Shopify আপনার ইকমার্স ব্যবসা চালানোর জন্য সত্যিই একটি ওয়ান-স্টপ-শপ। যদিও Shopify এর নিজস্ব অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য এবং ক্ষমতা রয়েছে যা এটিকে সত্যিই বিশেষ করে তোলে তা হল Listing Mirror। Shopify এবং লিস্টিং মিরর ইন্টিগ্রেশনের মাধ্যমে, আপনি এক জায়গায় আপনার সমস্ত workflow  পরিচালনা করে বেশি বিক্রি করতে পারেন এবং এক্ষেত্রে আপনার পরিশ্রম কম হবে,  বিভিন্ন ফাংশনালিটি ইন্টিগ্রেটেড করার জন্য অ্যাপ গুলো খুব সহজ ভাবে তৈরি করা এবং ডকুমেন্টেশন অনেক সুন্দরভাবে সাজানো থাকে।

 

শপিফাই সাপোর্ট

 

শপিফাই  এর 24/7  সাপোর্ট রয়েছে, তারা  আপনার ওয়েবসাইট  পরিচালনার বিষয়ে আপনার যে কোন প্রশ্নের উত্তর দিতে সাহায্য করতে পারে। কমিউনিটি ফোরাম এবং শপিফাই ব্লগ আপনার বিভিন্ন সমস্যার সমাধান গুলো তৈরি করে রেখেছে। অন্যান্য অনেক প্ল্যাটফর্মের তুলনায়, Shopify এর গ্রাহক সহায়তা নির্ভরযোগ্য এবং সহজে অ্যাক্সেসযোগ্য।

 

মোবাইল ফ্রেন্ডলি

 

মোবাইল ইউজারদের বৃদ্ধির সাথে সাথে, আপনার ওয়েবস্টোরটি মোবাইল-ফ্রেন্ডলি হওয়া অপরিহার্য। Shopify  ওয়েবসাইট মোবাইল রেস্পন্সিভেনেস এর কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে  অর্থাৎ ভাইয়ের বিভিন্ন Theme এবং পেইজ গুলো খুব সহজেই মোবাইল ডিভাইসের জন্য রেস্পন্সিভ করা যায়। এছাড়াও শপিফাই স্টোর ম্যানেজ করার জন্য তাদের নিজস্ব মোবাইল অ্যাপ রয়েছে। আপনি সহজেই তাদের iOS বা Android অ্যাপ্লিকেশন থেকে আপনার সম্পূর্ণ Shopify স্টোর পরিচালনা করতে পারেন।

 

ফাংশনালিটি এবং ফ্লেক্সিবিলিটি

 

Shopify-এর অন্যতম সেরা গুণ হল এর বিভিন্ন ধরনের ফাংশন একসাথে আপনি আপনার স্টোরে এড করতে পারেন। Shopify-এর অনেকগুলি  নিজস্ব  sales চ্যানেল রয়েছে যা আপনার ব্যবসার সাথে খাপ খাইয়ে নেওয়া সহজ করে তোলে। Shopify এর আপনি আপনার প্রোডাক্ট গুলো খেয়ে ওয়েবসাইটে দেখাতে পারবেন, কুপন অফার করতে পারেন এবং শিপিং কনফিগারেশন খুব সহজেই করতে পারেন। Shopify পেমেন্ট এবং ইনভেন্টরি নিয়ন্ত্রণ  শপিফাই প্লাটফর্ম এর মধ্যেই রয়েছে। এছাড়াও আপনি  সহজেই যেকোন সবে পায় দিন কাস্টমাইজ করে আপনার ওয়েবসাইটের ডিজাইন করতে পারেন।

 

স্টোর সিকিউরিটি এবং নির্ভরযোগ্যতা

 

শপিফাই যেহেতু সেল্ফ স্টার্ট একটি প্লাটফর্ম তাই তাদের সিকিউরিটি খুবই চমৎকার,  এছাড়াও তাদের অ্যাপ/থিম তাদের ভেরিফাইড ডেভেলপার দ্বারা তৈরি সুতরাং থার্ড পার্টি অ্যাপ্লিকেশন না থাকার কারণে ওয়েবসাইট হ্যাক হওয়ার প্রবণতা ও কম থাকে। Shopify সমস্ত ডেটা এনক্রিপ্ট করার জন্য SSL সার্টিফিকেশন এবং PCI অফার করে। Shopify এর মাধ্যমে, আপনি ওয়েবসাইট ব্যবহারকারীদের ব্যক্তিগত এবং আর্থিক তথ্য সুরক্ষিত  রাখতে পারবেন। এছাড়াও শপিফাই এর পেমেন্ট গেটওয় গুলো কোন থার্ড পার্টির মাধ্যমে ইন্টিগ্রেট না করার কারণে সিকিউরিটি যথেষ্ট ভালো থাকে।

 

শপিফাইতে সহজ ব্যবহারযোগ্যতা

 

যেহেতু শপিফাই পুরোপুরি হোস্টেড প্ল্যাটফর্ম। তাই এখানে আপনাকে কোনো সফটওয়্যার ইন্সট্ল করতে হবে না, ম্যানেজ বা আপডেট কিছুই করতে হবে না এবং আপনার ওয়েবসাইটের সিকিউরিটি, পারফর্মেন্স, ব্যাকআপ এবং উপযোগিতা নিয়ে কোনো প্রকার চিন্তা করতে হবে না। আপনি যখন শপিফাইতে সাইন আপ করবেন তখন তারা আপনাকে আপনার ওয়েব সাইটের ডিজাইনের জন্য একটি থিম বেছে নিতে সাহায্য করবে তাদের নিজস্ব স্টোরেজ থেকে। এরপর আপনি খুব সহজে আপনার পছন্দ করা ডিজাইনটি কাস্টমাইজেশন করতে পারবেন। এরপর আপনার ওয়েব সাইটে পণ্য অ্যাড করতে পারবেন অথবা ড্রপ শিপিং করতে পারবেন।

 

অবিশ্বাস্য মার্কেটিং এবং এসইও টুলস

 

মার্কেটিং ই-কমার্সের জন্যও খুব গুরুত্বপূর্ণ, এবং Shopify এই দিকটিকে আরও সহজ করে তোলে। শপিফাই এর মাধ্যমে সহজেই আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে মার্কেটিং করতে পারেন,  সাবস্ক্রিপশন কালেক্ট করার মাধ্যমে ইমেইল মার্কেটিং করতে পারেন। আপনি ডিসকাউন্ট কুপন তৈরি করতে Shopify এর tools ব্যবহার করতে পারেন। Shopify দিয়ে আপনার Google Ads বা PPC সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য অসামান্য landing page তৈরি করতে পারবেন। এছাড়াও গুগল সহ অন্যান্য  সার্চ ইঞ্জিন গুলোতে আপনার ওয়েবসাইট এবং প্রডাক Rank করার জন্য সবচাইতে বিভিন্ন ধরনের SEO টুলস আছে।

 

শপিফাই ড্রপ শিপিং ব্যবসা

 

আপনি চাইলে শপিফাই এর মাধ্যমে ড্রপ শিপিং ব্যবসাও করতে পারেন,  ড্রপ শিপিং ওয়েবসাইটের করা থেকে শুরু করে,  শপিফাই প্লাটফর্মে খুব সহজেই আপনি Aliexpress, Ebay, Amazon  থেকে প্রোডাক্ট ইমপোর্ট এবং অর্ডার ফুলফিলমেন্ট করতে পারবেন। Oberlo, Dsers  সহ বিভিন্ন ধরনের অ্যাপের মাধ্যমে আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে প্রোডাক্ট ইমপোর্ট সহজেই করতে পারি এবং এক্ষেত্রে প্রোডাক্টগুলোর কাস্টমাইজেশন অপশন ও থাকে

 

ইন্টিগ্রেশন অপশন

 

Shopify আপনার ইকমার্স ব্যবসা চালানোর জন্য সত্যিই একটি ওয়ান-স্টপ-শপ। যদিও Shopify এর নিজস্ব অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য এবং ক্ষমতা রয়েছে যা এটিকে সত্যিই বিশেষ করে তোলে তা হল Listing Mirror। Shopify এবং লিস্টিং মিরর ইন্টিগ্রেশনের মাধ্যমে, এছাড়াও বিভিন্ন ধরনের সেলস চ্যানেল আপনাকে প্রোডাক্ট মার্কেটিং এ সাহায্য করবে।

 

পেমেন্ট মেথড

 

শপিফাইতে বিভিন্ন ধরনের পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে কাস্টমারদের থেকে পেমেন্ট নিতে পারবেন। স্ট্রাইপের সাথে যুক্ত শপিফাইয়ের নিজস্ব পেমেন্ট সুবিধা রয়েছে যাকে বলা হয় শপিফাই পেমেন্টস। এছাড়াও আপনি তৃতীয় পক্ষের পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে পারবেন। কিন্তু সমস্যা হচ্ছে, আপনি যখন তৃতীয় কোনো পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে পেমেন্ট গ্রহণ করবেন তখন আপনাকে প্রতিটি লেনদেনের জন্য ২% করে চার্জ প্রদান করতে হবে যা অনেক বেশি।

 

স্পিড অপটিমাইজেশন

 

Shopify যেহেতু একটি Self Hosted প্ল্যাটফর্ম, স্পিড অপটিমাইজেশন এর জন্য তাদের ডেভলপাররা যথেষ্ট পরিমান কাজ করে থাকে এবং এছাড়াও বিভিন্ন ধরনের অ্যাপ এর মাধ্যমে ওয়েবসাইটের ইমেজ অপটিমাইজেশন থেকে শুরু করে,  জাভাস্ক্রিপ্ট এবং CSS কোড মিনিফিকেশন এর কাজ করে থাকে, এছাড়াও ক্যাশ ম্যানেজমেন্টের জন্য শপিফাই প্লাটফরমটি যথেষ্ট জনপ্রিয়। এ কারণে শপিফাই এর ওয়েবসাইট গুলোর স্পিড অনেক ভালো থাকে এবং ভিভারা খুব সহজেই ওয়েবসাইট লোডিং ছাড়াই দেখতে পায়।

 

শপিফাই প্ল্যাটফর্ম এর খরচ

 

শপিফাই ব্যবহার করে অনলাইন শপ দেওয়া খুবই সহজ। তাদের শুরুর বেসিক প্ল্যানের জন্য আপনাকে প্রতি মাসে ব্যয় করতে হবে ২৯ ডলার এবং প্রতি মাসে ৭৯ ডলার ও ২৯৯ ডলার প্রদানের মাধ্যমে বেসিক প্ল্যান থেকে যথাক্রমে শপিফাই প্ল্যান এবং এ্যাডভান্স শপিফাই প্ল্যানে আপগ্রেড করতে পারবেন। 

এছাড়াও বিভিন্ন থিম অথবা অ্যাপ ব্যবহার করার কারণে আপনাকে আলাদা খরচ করতে হতে পারে।  তবে নতুনরা যে কেউ শপিফাই পার্টনার এক্সেস এর মাধ্যমে কোন রকমের খরচ ছাড়াই নিজের প্র্যাকটিসের জন্য শপিফাই স্টোর তৈরি করতে পারেন।

shopify pricing

শপিফাইতে কাজ করা অনেক সহজ। আপনাকে কোন কিছু ইন্সট্রল করতে হবেনা, কোন কিছু আপডেট, ব্যাকআপ বা সিকিউরিটি প্রদান করার জন্য আপনার নিজের থেকে কোন কাজ করতে হবে না এবং এই প্লাটফর্মে আপনি খুব সহজে আপনার ই-কমার্স ব্যবসা শুরু করতে পারবেন। এছাড়াও শপিফাই ব্যবহার করার বিভিন্ন অসুবিধা রয়েছে। যেমন আপনার ওয়েবসাইটে আপনার পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে না। এছাড়া লেনদেন ফি, ইন্টিগ্রেশন ও এ্যাড-অনের জন্য এই প্লাটফর্মে খরচ একটু বেশী। আবার যে সকল প্লান রয়েছে তার বাইরে আপনি যেতে পারবেন না।

তবে পরিশেষে বলা যায় যে শপিফাই যেকোনো ধরনের অনলাইন এবং প্রোডাক্ট এর ব্যবসা চালানোর জন্য একটি বেস্ট ই-কমার্স প্লাটফর্ম।

Share on -

Related Articles

minhazul asif

আমি মিনহাজুল আসিফ,

Entrepreneur, Instructor, Web Developer, Freelancer & Cyber Sucurity Expert.

নিজের আইডিয়া গুলো সবার সাথে শেয়ার করার জন্য এই ব্লগ ওয়েবসাইট তৈরী করা। আশা করি আমার ব্লগ পড়ে অনেকেই উপকৃত হবে।

ক্যাটাগরি সমূহ: