Personal Blog of

Minhazul Asif

Personal Blog of

Minhazul Asif

ফিগমা কিভাবে UI/UX মার্কেটপ্লেসে জায়গা করে নিয়েছে?

figma popularity

আপনি যদি একজন ডিজাইনার হন, আপনার কাছে সম্ভবত আপনার পছন্দের সফ্টওয়্যার টুল আছে – এবং আপনি প্রতিদিন ফিগমা ব্যবহার করছেন। এই সফ্টওয়্যারটি ডিজাইনের জগতে ঝড় তুলেছে, খুব অল্প সময়ের মধ্যে এটি মার্কেটপ্লেস দখল করেছে — এবং শুধুমাত্র 2020 সালে বিশ্বব্যাপী অন্তত 57% ডিজাইনারের মন জয় করেছে।

ফিগমার সাফল্য সম্পর্কে আসলে অদ্ভুত কিছু নেই যেহেতু ডিজাইন ওয়ার্ল্ড দ্রুত বিকশিত শিল্পগুলির মধ্যে একটি। ফিগমার প্রতিষ্ঠাতারা ঠিক সেটাই করছেন: তারা তাদের সফ্টওয়্যার তৈরি এবং উন্নত করতে থাকে, ডিজাইনার সম্প্রদায় অতীতে শুধুমাত্র স্বপ্ন দেখেছিল এমন সরঞ্জামগুলি অফার করে৷ কিন্তু এটা সবসময় ক্ষেত্রে ছিল না। স্কেচ বা এমনকি ফটোশপের দিনগুলি মনে আছে?

 

ডিজাইন টুলের কিছু ইতিহাস

 

Adobe 1980-এর দশকে ডিজাইনের জগতে বিপ্লব ঘটিয়েছে, ডিজিটাল ডিজাইনের ধারণাকে স্পটলাইটে এনেছে। কিন্তু সেই দিনগুলো থেকে আমরা অনেক দূরে চলে এসেছি, তাই না? 2015 সালের মধ্যে বেশিরভাগ ডিজাইনার ফটোশপ থেকে স্কেচ, একটি ভেক্টর-ভিত্তিক সফ্টওয়্যারে স্থানান্তরিত হয়েছিল। ততক্ষণে পেশাদাররা ভেক্টর গ্রাফিক্সের উচ্চতর ব্যবহারযোগ্যতা উপলব্ধি করেছেন। ভেক্টর অঙ্কনগুলি স্কেলযোগ্য, তারা কোনও চিত্র বিকৃতি তৈরি করে না, এগুলি সম্পাদনা করা সহজ এবং মুদ্রণে আরও ভাল দেখায়। তখন স্কেচ একটি যুগান্তকারী ছিল, কিন্তু এই সফ্টওয়্যারটির ত্রুটিগুলি স্পষ্ট না হওয়া পর্যন্ত এটি দীর্ঘস্থায়ী হয়নি।

design tool

প্রথমত, স্কেচ হল একটি ম্যাক-অনলি টুল, যার অর্থ উইন্ডোজ ব্যবহারকারীদের বাদ দেওয়া হয়েছিল। বেশিরভাগ ডিজাইনারদের এইভাবে কিছু সফ্টওয়্যার মিশ্রণ ব্যবহার করতে হয়েছিল, প্রোটোটাইপিংয়ের জন্য সাধারণত স্কেচ এবং ইনভিশন, যেহেতু এমন দলগুলিতে কাজ করা যেখানে কিছু সদস্যের একই সরঞ্জামগুলিতে অ্যাক্সেস ছিল না। কিন্তু স্কেচ ব্যবহার করে ডিজাইনারদের জন্য ভুল এবং অবিশ্বাস্যভাবে বিরক্তিকর জিনিসগুলির তালিকা চলল। আপনার যদি বড় ফাইল থাকে তবে সেগুলি লোড করা কঠিন ছিল। আপনি ভাল শুরু করেছেন, শুরুতে সবকিছু মসৃণ এবং নিখুঁত ছিল, কিন্তু দুই-তিন মাস পরে এবং এমনকি সাধারণ সম্পাদনাগুলি যোগ করা কঠিন হয়ে উঠছিল। স্কেচের আরেকটি নেতিবাচক দিক ছিল সংস্করণগুলির ট্র্যাক রাখতে অসুবিধা, টিমওয়ার্ককে আরও কঠিন করে তোলে।

ব্যবসায়িক লোকেদের কাছে ইতিমধ্যেই Google ডক্স আছে, সবকিছুই ক্লাউডে সঞ্চয় করে আছে। ডিজাইনারদের জন্যও ক্লাউড-ভিত্তিক অধ্যায় শুরু করার সময় ছিল।

 

ফিগমার জন্ম

 

ফিগমার গল্পটি এমনভাবে শুরু হয়েছিল যা আপনি যদি অন্য সফল স্টার্টআপ গল্পের কথা ভাবেন তবে পরিচিত শোনাতে পারে। ডিলান ফিল্ড, অন্যতম প্রতিষ্ঠাতা, সর্বদা রোবোটিক্স এবং ওয়েবসাইট তৈরিতে আগ্রহী। তিনি ব্রাউন ইউনিভার্সিটিতে গৃহীত হন, যেখানে তিনি কম্পিউটার বিজ্ঞানের সহকর্মী ইভান ওয়ালেসের সাথে দেখা করেন। ফিল্ডের এটা বুঝতে বেশি সময় লাগেনি যে একাডেমিক সেটিং তার জন্য নয়: তিনি 2012 সালে বাদ পড়েন, তার নিজের ব্যবসা শুরু করতে থিয়েল ফেলো হিসেবে $100,000 নেন। পরবর্তীতে ডিগ্রী পাওয়ার পর ওয়ালেসের সাথে যোগ দেন, দুজনে 2016 সালে ফিগমা প্রতিষ্ঠা করেন — ডিজিটাল ডিজাইন প্রক্রিয়াটিকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যায়।

ডিজাইন যে প্রকৃতির দ্বারা সহযোগী, দুইজন প্রাথমিকভাবে নকশা প্রক্রিয়াটিকে ক্লাউডে স্থানান্তরিত করার এবং দলগুলিকে সহযোগিতা করার জন্য সর্বাধিক নমনীয়তার অনুমতি দেওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে। 2017 সালে, লঞ্চ করার ঠিক এক বছর পরে, তারা মাল্টিপ্লেয়ার এডিটিং, ডিজাইন লাইব্রেরি, প্রোটোটাইপিং, ডেভেলপার হ্যান্ড-অফ এবং আরও অনেক উদ্ভাবনী বৈশিষ্ট্য যুক্ত করেছে, যা ফিগমাকে বাজারে সবচেয়ে প্রতিযোগিতামূলক টুল বানিয়েছে।

fimga founders

 

ফিগমা এর উদ্ভাবনী শক্তি কি?

 

আজ আমরা দেখতে পাচ্ছি আরও বেশি সংখ্যক ডিজাইনার এই সফ্টওয়্যারটির জন্য বেছে নিচ্ছেন। ফিগমা, অন্যান্য সরঞ্জাম থেকে আলাদাভাবে, লোকেরা কীভাবে কাজ করে এবং ডিজাইনারের প্রয়োজনগুলি মিটমাট করে তা বোঝে। এটি তখন সহজ সহযোগিতায় অনুবাদ করে। তারা চিন্তাশীল ডিজাইনকে মূল্য দেয়, ব্যবহারকারীদের চাহিদা বোঝার জন্য যথাসাধ্য চেষ্টা করে এবং তারা ক্রমাগত প্রতিক্রিয়া সংগ্রহ করে, সমস্যা সমাধান করে এবং উন্নতি করে — এই সফ্টওয়্যারটি সম্পর্কে আমি খুব প্রশংসা করি মাত্র কয়েকটি জিনিস।

figma popularity

 

কেন আপনি এটি চেষ্টা করা উচিত?

 

ফিগমার ইন্টারফেসটি সহজ এবং নির্ভরযোগ্য, এটিকে জুনিয়র ডিজাইনার এবং অভিজ্ঞ পেশাদার উভয়ের জন্যই একটি নিখুঁত হাতিয়ার করে তোলে। এটি প্রতিক্রিয়াশীল এবং ব্যবহার করা সহজ — সব ধরনের সমস্যার সমাধান করার সময় ডিজাইনারদের জন্য ফিগমাকে একটি অল-ইন-ওয়ান সফ্টওয়্যার তৈরি করে। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনি ফিগমার মতো একই সহজ, প্রবাহিত উপায়ে ডিজাইন প্রক্রিয়া টিমওয়ার্ক-বান্ধব করে এমন আরেকটি সফ্টওয়্যার খুঁজে পাবেন না। আমাকে বিশ্বাস করুন, যে কেউ এই ক্ষেত্রে বছরের পর বছর ধরে আছেন, দলের কাজের গুরুত্বকে কখনই অবমূল্যায়ন করা উচিত নয়।

 

ফিগমা এর ইন্টারফেস এবং নির্ভরযোগ্যতা:

 

ফিগমার ইন্টারফেসটি সহজ এবং নির্ভরযোগ্য, এটিকে জুনিয়র ডিজাইনার এবং অভিজ্ঞ প্রফেশনাল রা উভয়ের জন্যই একটি নিখুঁত হাতিয়ার করে তোলে। এটি প্রতিক্রিয়াশীল এবং ব্যবহার করা সহজ — সব ধরনের সমস্যার সমাধান করার সময় ডিজাইনারদের জন্য ফিগমাকে একটি অল-ইন-ওয়ান সফ্টওয়্যার তৈরি করে। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনি ফিগমার মতো একই সহজ, প্রবাহিত উপায়ে ডিজাইন প্রক্রিয়া টিমওয়ার্ক-বান্ধব করে এমন আরেকটি সফ্টওয়্যার খুঁজে পাবেন না। আমাকে বিশ্বাস করুন, যে কেউ এই ক্ষেত্রে বছরের পর বছর ধরে আছেন, দলের কাজের গুরুত্বকে কখনই অবমূল্যায়ন করা উচিত নয়।

figma interface

Read more web design related blogs from here.

Share on -

Related Articles

Minhazul Asif

আমি মিনহাজুল আসিফ,

Entrepreneur, Instructor, Web Developer, Freelancer & Cyber Sucurity Expert.

নিজের আইডিয়া গুলো সবার সাথে শেয়ার করার জন্য এই ব্লগ ওয়েবসাইট তৈরী করা। আশা করি আমার ব্লগ পড়ে অনেকেই উপকৃত হবে।

ক্যাটাগরি সমূহ: